রোহিঙ্গাদের জন্য ১০০ কোটি ডলার সাহায্য চেয়েছে জাতিসংঘ

0
58
রোহিঙ্গাদের জন্য ১০০ কোটি ডলার সাহায্য চেয়েছে জাতিসংঘ-মিয়ানমার-রোহিঙ্গা-অর্থ-সহায়তা-জাতিসংঘ-rtvonline-myanmar-rohingya-aid-UN

বাংলাদেশে থাকা নয়, লাখো রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় তিন লাখ ৩০ হাজার মানুষের জন্য একশ’ কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তার আহ্বান জানিয়েছে জাতিসংঘ ও তাদের সহযোগী এনজিও। জাতিসংঘ বলছে, স্থানীয় ব্যক্তি ও শরণার্থীদের জরুরি প্রয়োজন মেটাতে তাদের জয়েন্ট রেসপন্স প্ল্যানের জন্য ৯৫১ মিলিয়ন ডলার প্রয়োজন। খবর রেডিও ফ্রি এশিয়ার।
কর্মকর্তারা বলছেন, খাদ্য, পানি ও স্যানিটেশন, ক্লাসরুম তৈরি ও বর্ষাকাল মোকাবেলায় এই অর্থ প্রয়োজন।
জেনেভায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি, অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক ও জাতিসংঘের বাংলাদেশ সমন্বয়কের সঙ্গে মিলে এ ঘোষণা দেন।
শুক্রবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক বিবৃতিতে জানিয়েছেন, রোহিঙ্গাদের মৃত্যু দুর্দশা গভীর, উদ্বেগজনক ও অবিরাম। এজন্য বাংলাদেশে বিশ্বের সবচেয়ে দ্রুতগতিতে শরণার্থী সঙ্কটের মুখোমুখি হয়েছে।
জাতিসংঘ মহাসচিব বলেন, নিজেদের পরিচয়ের কারণে তাদের এই বন্দিদশার মধ্যে পড়তে হয়েছে। নিজেদের ঘরবাড়ি থেকে বিতাড়িত হয়ে, জাতিগত শুদ্ধি অভিযানের স্পষ্ট উদাহরণের শিকার শরণার্থীরা মনস্তাত্ত্বিক ও শারীরিক ট্রমাগ্রস্ত।
এদিকে জাতিসংঘের এ ধরনের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ সরকার।
এর আগে ২০১৭ সালের অক্টোবরে রোহিঙ্গাদের জন্য ৪৩৪ মিলিয়ন ডলারের আবেদন জানায় জাতিসংঘ। এরমধ্যে ৩২১ মিলিয়ন ডলার সংগ্রহ করা সম্ভব হয়েছে।